যশোর বোর্ডে এসএসসির ফরমপূরণ ঘরে বসেই - Jashore Tribune

Breaking

Home Top Ad

Post Top Ad

Thursday, April 1, 2021

যশোর বোর্ডে এসএসসির ফরমপূরণ ঘরে বসেই

 


এবছর ঘরে বসেই এসএসসি পরীক্ষার ফরম পূরণের উদ্যোগ নিয়েছে যশোর শিক্ষাবোর্ড। করোনা পরিস্থিতির কারণে পরীক্ষার্থীরা ঘরে বসেই অনলাইনের মাধ্যমে তাদের ফরম পূরণ করতে পারবে। বোর্ড কর্তৃপক্ষ আগামী সপ্তাহেই স্কুলগুলোকে এ-সংক্রান্ত নির্দেশনা প্রদান করবে। ১১ এপ্রিল থেকে অনলাইনে ফরমপূরণ শুরুর সম্ভাব্য তারিখও নির্ধারণ করা হয়েছে।

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড সূত্র জানিয়েছে, করোনা সংক্রমণের হার আবারও বৃদ্ধি পাওয়ায় পরীক্ষার্থীদের সুরক্ষার কথা বিবেচনা করে অনলাইনে ফরমপূরণের উদ্যোগ নেয়া হয়েছে। এজন্য সফটওয়্যার ডেভেলপ করা হচ্ছে। যশোর শিক্ষাবোর্ডের মূল ওয়েবসাইটে এসএসসি-২০২১ এর একটি অপশন থাকবে। স্কুলের প্রধান শিক্ষকদের মাধ্যমে শিক্ষার্থীদের মোবাইল ফোন নম্বর নিয়ে সেখান থেকে একটি লিঙ্ক মেসেজ করা হবে। সেই লিঙ্কে শিক্ষার্থীর নিবন্ধন নম্বর দিলেই তার ফরমপূরণের পেজ ওপেন হবে।

নিবন্ধন অনুযায়ী সেখানে শিক্ষার্থীর ফরমপূরণের সব তথ্যই থাকবে। ফি প্রদানের জন্য সেখানে সোনালী ব্যাংকের অ্যাকাউন্ট নম্বর থাকবে। এটি স্কুলের ব্যাংক অ্যাকাউন্ট নম্বর। সেখানে বোর্ড ফি, কেন্দ্র ফি ও স্কুলের সেশন চার্জ, বেতন বা বকেয়া পাওনার পৃথক তথ্যসহ মোট কত টাকা জমা দিতে হবে তা উল্লেখ থাকবে। বিকাশ বা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অথবা সোনালী সেবার মাধ্যমে টাকা জমা দিয়ে সাবমিট করলে ফরম পূরণ হয়ে যাবে।

শিক্ষার্থী বা অভিভাবক ঘরে বসেই মোবাইল ফোন বা কম্পিউটারের মাধ্যমে পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করতে পারবেন। শিক্ষার্থীদের ফরমপূরণের পর স্কুল কর্তৃপক্ষ সকল শিক্ষার্থীর ফরমপূরণের বিষয়টি বোর্ডে সাবমিট করবে।

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র জানান, অনলাইনে এসএসসির ফরম পূরণ সম্পন্নের জন্য প্রস্তুতি একেবারেই শেষ পর্যায়ে। দু-একদিনের মধ্যেই প্রক্রিয়াটি প্রস্তুত হয়ে যাবে। এরপর স্কুলগুলোকে নির্দেশনা প্রদান করা হবে। ঘরে বসেই শিক্ষার্থীরা ফরমপূরণ করতে পারবে। আর পরীক্ষার্থীদের ফি ব্যাংকের মাধ্যমে খাতওয়ারি উল্লেখ করে গ্রহণ করায় অভিভাবকদের কাছেও বিষয়টি পরিষ্কার থাকবে।

এ প্রসঙ্গে যশোরের শংকরপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নজরুল ইসলাম বুলবুল জাগো নিউজকে জানান, অনলাইনে ফরমপূরণের বিষয়টি তিনি শুনেছেন। যতটুকু শুনেছেন, তাতে ভালো উদ্যোগ বলেই মনে হয়েছে। কিন্তু বোর্ড থেকে এখনও আনুষ্ঠানিক কোনো দিক-নির্দেশনা তিনি পাননি। তবে যশোর বোর্ডের অনেক কার্যক্রম যেহেতু অনলাইনে চলে গেছে, তাই এটিও শিক্ষার্থী- অভিভাবকসহ সবার জন্য ইতিবাচক হবে বলেই প্রত্যাশা তার।

পুরো প্রক্রিয়া নিয়ে কথা হয় যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মোল্লা আমীর হোসেনের সঙ্গে। তিনি জাগো নিউজকে জানান, করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীদের সুরক্ষার বিষয়টি বিবেচনায় নিয়ে অনলাইনে ফরমপূরণের উদ্যোগ নেয়া হয়েছে। আগামী সপ্তাহে স্কুলগুলোকে এ-সংক্রান্ত প্রয়োজনীয় দিক-নির্দেশনা দিয়ে প্রস্তুত করা হবে। সবকিছু ঠিক থাকলে ১১ এপ্রিল থেকে এসএসসি পরীক্ষার্থীরা অনলাইনে ফরমপূরণ করতে পারবে।

No comments:

Post a Comment

Post Bottom Ad