সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে মঙ্গলবার রোজা শুরু - Jashore Tribune

Breaking

Home Top Ad

Post Top Ad

a1

Sunday, April 11, 2021

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে মঙ্গলবার রোজা শুরু

 


সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের আকাশে আজ রোববার পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। আগামীকাল সোমবার ৩০ দিন পূর্ণ হবে শাবান মাসের। এর ফলে আগামী মঙ্গলবার থেকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে মাহে রমজান শুরু হবে।

সৌদি আরবের চাঁদ দেখা কমিটি আজ সন্ধ্যায় দেশটির কোথাও রমজান মাসের চাঁদ দেখা যায়নি বলে জানিয়েছে। তাই আগামী মঙ্গলবারই (এপ্রিল ১৩) হবে রমজানের প্রথম দিন। খবর গালফ নিউজের।

সাধারণত সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর একদিন পর বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যায়। সে হিসেবে বাংলাদেশে আগামী বুধবার থেকে মাহে রমজান শুরু হতে পারে।

মুসলিম বিশ্ব সাধারণত চন্দ্র পঞ্জিকা অনুসরণ করে ও ঐতিহ্যবাহী চাঁদ দেখা পদ্ধতি ব্যবহার করে। এতে কোনো কোনো দেশ এক বা দুদিন পরও রোজা রাখা শুরু করে।

চলতি বছরে উত্তর গোলার্ধের মুসলমানদের গ্রীষ্মের দীর্ঘ দিনগুলোতে রোজা রাখতে হবে। ইসলামের পাঁচ স্তম্ভের একটি হচ্ছে রোজা। এ সময় মুসলমানরা ইবাদতের পাশাপাশি বিভিন্ন সমাজসেবামূলক কাজেও অংশ নেন।

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের মতো সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, মিসর, মালয়েশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও সিঙ্গাপুরেও মঙ্গলবার থেকে রোজা শুরু হবে।

No comments:

Post a Comment

Post Bottom Ad