এবারও ভার্চ্যুয়াল বর্ষবরণ করবে যশোরের সাংস্কৃতিক সংগঠনগুলো - Jashore Tribune

Breaking

Home Top Ad

Post Top Ad

a1

Saturday, April 10, 2021

এবারও ভার্চ্যুয়াল বর্ষবরণ করবে যশোরের সাংস্কৃতিক সংগঠনগুলো

 


সময় ঘড়ির চিরায়ত নিয়মে বাংলা পঞ্জিকায় আবারও যুক্ত হতে চলেছে সম্ভাবনার ১৪২৮ বঙ্গাব্দ। নতুন বছরে রূদ্র রূপের বৈশাখ তার রূপের প্রকাশ কীভাবে ঘটাবে তার পূর্বাভাস পাওয়া যায়নি। তবে বসন্তের দখিনা বাতাসে বাঙালির সবচেয়ে বড় অসাম্প্রদায়িক ও সর্বজনীন উৎসব পহেলা বৈশাখের আগমনী সুর ও সুবাস এবারও বড্ড আশংকা আর বিবর্ণের ছাপযুক্ত। কারণ বৈশাখ আগমনের আগেই ফের সেই করোনাভাইরাসের অদৃশ্য কালোমেঘ এরই মধ্যে বাংলাদেশসহ পুরো পৃথিবীকে ছেয়ে ফেলেছে। অদৃশ্য ভাইরাস আতঙ্কে তাই পাল্টে গেছে বাংলা নববর্ষ উদযাপনের চেনা প্রেক্ষাপট।

দরজায় কড়া নাড়ছে প্রাণের স্পন্দনে সাড়া দিয়ে উৎসবে মেতে ওঠার দিন পহেলা বৈশাখ। যেদিন স্রোতস্বিনী রূপে ধুয়ে দেয় সকল বিভেদের বেড়াজাল। হারানোর বেদনা, পাওয়া না পাওয়া, পাপ, অনাচার আর অমানবিক বোধের সকল জঞ্জালকে পিছে ফেলে এদিন বাঙালি তার হাজার বছরের নিজস্ব ঐতিহ্য আর সংস্কৃতির ধারায় প্রাণের মাঝে জাগিয়ে তোলে বেঁচে থাকার অন্যতম বোধ। সকল মানুষ ঘরের বাইরে বের হয় এদিন একই পরিবারের সদস্য হয়ে।
সেই পরিবারের সকল সদস্যর মঙ্গলের কথা চিন্তা করে গত বছরের মতো এবারও কেউ বের হবেন না বাড়ি থেকে। তবে থেমে থাকবে না উৎসব আয়োজন। নতুন বঙ্গাব্দকে বরণ করে নিতে যশোরের সাংস্কৃতিক অঙ্গণে বরাবরই চলে প্রাণোবন্ত আয়োজন। এবারও সেই দৃশ্য ব্যাপকতা চোখে না পড়লেও থেমে নেই আয়োজন। সরকারি নির্দেশনা মেনে বৈশ্বিক মহামারির হাত থেকে রক্ষা পেতে সামাজিক দূরত্বের বিষয়টি মাথায় রেখে ভার্চ্যুয়ালি অনুষ্ঠান আয়োজন করছে যশোরের কয়েকটি সাংস্কৃতিক সংগঠন।
উদীচী: উদীচী এবার বর্ষবরণ উপলক্ষে সকাল ও বিকেলে দু’পর্বের অনুষ্ঠান আয়োজন করেছে। সংগঠনের ফেসবুক পেইজ থেকে ঘরে বসে সমগ্র আয়োজন উপভোগ করতে পারবেন যশোরবাসী। উদীচীর সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান খান বিপ্লব জানান, শনিবার সকালে অনুষ্ঠান চূড়ান্ত হয়েছে। পহেলা বৈশাখের সকাল ১০টা ১৬ মিনিটে ভার্চ্যুয়ালি বর্ষবরণ অনুষ্ঠান শুরু করবে উদীচী যশোর। বিকেলে দ্বিতীয় পর্বের আয়োজন ফেসবুক পেজের পাশাপাশি সিটি ক্যাবলেও প্রচারিত হবে।
পুনশ্চ: সকাল ৯টায় বর্ষবরণের আয়োজন করেছে পুনশ্চ। সংগঠনের সাধারণ সম্পাদক পান্নলাল দে জানান, ভার্চ্যুয়ালি বাংলা বর্ষবরণ করবে পুনশ্চ। আয়োজনে নতুনত্ব আনার চেষ্টা আছে তাদের। গতবারের অনলাইন আয়োজন বেশ সাড়া ফেলেছিল। এবারও তার ব্যতিক্রম হবে না বলে আশা প্রকাশ করেন তিনি। পুনশ্চের ফেসবুক পেজ থেকে সকাল ৯টায় শুরু হবে সরাসরি উৎসব আয়োজন।
সুরবিতান: আয়োজনে পিছিয়ে নেই ছয় দশক পার করা সংগঠন সুরবিতান। বঙ্গাব্দ ১৪২৮ বরণ করে নিতে অনলাইনে অনুষ্ঠান আয়োজন করেছে সংগঠনটি। সাধারণ সম্পাদক অ্যাডভোকেট বাসুদেব বিশ্বাস জানান, করোনাভাইরাস প্রতিরোধে সামাজিক দূরত্বের বিষয়টি মাথায় রেখে সুরবিতান অনলাইন অনুষ্ঠান উদযাপন করবে। অনলাইন আয়োজন সুরবিতান বর্ষ বিদায় এবং বরণ দু’টিকেই প্রাধান্য দিচ্ছে। সংগঠনের ফেসবুক পেজে লাইভ হবে অনুষ্ঠান। বর্ষ বিদায় ও বরণ আয়োজন সংগঠন কার্যালয় থেকে লাইভের মাধ্যমে সমগ্র বিশ্ববাসী দেখতে পাবেন উল্লেখ করে তিনি বলেন সংগঠন কার্যালয়ে স্বাস্থ্যবিধি মেনে নির্দিষ্ট শিল্পী কলাকুশলীবাদে অন্য কেউ প্রবশ করতে পারবেন না। চৈত্র সংক্রান্তীর সন্ধ্যায় এবং পহেলা  বৈশাখের সকাল ৯টায় হবে অনুষ্ঠান। 

No comments:

Post a Comment

Post Bottom Ad