মে মাসের প্রথম সপ্তা ছাড়া যশোরে বৃষ্টি নয় - Jashore Tribune

Breaking

Home Top Ad

Post Top Ad

a1

Thursday, April 29, 2021

মে মাসের প্রথম সপ্তা ছাড়া যশোরে বৃষ্টি নয়

 


যশোরে চলমান তাপপ্রবাহ কমতে আরও এক সপ্তা অপেক্ষা করতে হবে। মে মাসের প্রথম সপ্তায় টানা কয়েক দিন বৃষ্টির সাথে তাপমাত্রা কমে আসবে। আবহাওয়া অধিদপ্তর সূত্রে এই তথ্য জানা গেছে।

যদি এই পরিস্থিতি হয় তাহলে সুপেয় পানির জন্য হাহাকার আরও তীব্র হবে। অকেজো হয়ে পড়বে বিপুল সংখ্যক চাপকল-বলেছেন পরিবেশবিদ মো. ছোলজার রহমান।
আবহাওয়ার পূর্বাভাসে গতকাল বৃহস্পতিবার ও আজ শুক্রবার দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হওয়ার সম্ভাবনার কথা বলা হয়। তবে, যশোরে বৃষ্টির জন্য অপেক্ষা করতে হবে আরও কয়েকদিন। মে মাসের প্রথম সপ্তায় টানা কয়েকদিন বৃষ্টি হবে। সে সময় তাপপাত্রা কমবে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী আজ যেসব স্থানে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে সেগুলো হলো রংপুর,  রাজশাহী,  ময়মনসিংহ, সিলেট, ঢাকা এবং কুমিল্লা। বৃষ্টির পর এসব এলাকায় তাপমাত্রা কমে আসবে বলেও পূর্বাভাসে বলা হয়েছে। তবে, তাপমাত্রা পুরোপুরি সহনীয় পর্যায়ে আসতে মে মাসের প্রথম সপ্তা পর্যন্ত অপেক্ষা করা ছাড়া উপায় দেখাতে পারেননি আবহাওয়াবিদরা। তাদের দেয়া তথ্যমতে ওই সময় বৃষ্টিপাত আরও বাড়বে। সে কারণে তাপমাত্রা কমে আসবে। যশোরের ক্ষেত্রেও একই পূর্বাভাস দেয়া হয়েছে।
যশোর বিমান বাহিনীর আবহাওয়া দপ্তর জানিয়েছে, বৃহস্পতিবার যশোরে তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।
পরিবেশবিদ ও যশোর সরকারি এম এম কলেজের ভূগোল বিভাগের সহযোগী অধ্যাপক মো. ছোলজার রহমান জানান, প্রকৃতির বিরূপ আচরণের শিকার হচ্ছি আমরা। পরিস্থিতি যে পর্যায়ে আছে তা যদি মে মাসের ৫ তারিখ পর্যন্ত অব্যাহত থাকে তবে সুপেয় পানি নিয়ে রীতিমতো কাড়াকাড়ি পড়ে যাবে। এখনো যেসব চাপকল বা নলকূব কোনো রকম সচল আছে তার অনেকগুলো সে সময়ের মধ্যে লেয়ার ফেল করে অকেজো হয়ে পড়বে।

No comments:

Post a Comment

Post Bottom Ad