আজ থেকে তিন দিন চলবে বিভিন্ন সংগঠনের অনুষ্ঠান বসন্তবরণ ঘিরে ব্যস্ত যশোরের সাংস্কৃতিক অঙ্গন - Jashore Tribune

Breaking

Home Top Ad

Post Top Ad

Thursday, February 11, 2021

আজ থেকে তিন দিন চলবে বিভিন্ন সংগঠনের অনুষ্ঠান বসন্তবরণ ঘিরে ব্যস্ত যশোরের সাংস্কৃতিক অঙ্গন



শীত এখনও যায়নি। কিন্তু এরই মধ্যে যেন বসন্ত ছুঁয়েছে প্রকৃতি। ফাল্গুনের সব রঙিন ফুলে ভরে যেতে শুরু করেছে চারপাশ। আর করোনাকালের আসন্ন এই বসন্তকে বরণ করে নিতে যশোরে জোর প্রস্তুতি চলছে। বসন্তবরণ ঘিরে ব্যস্ত হয়ে উঠেছে জেলার সাংস্কৃতিক অঙ্গন। বসন্ত উৎসবের সাংস্কৃতিক পরিবেশনার জন্য শিল্পী ও কলাকুশলীদের প্রস্তুতি শেষ দিকে।

জানা গেছে, এবার শুধুমাত্র পয়লা ফাল্গুনের দিন নয়; এর আগে ও পরেও উৎসব হবে। যশোরে ঋতুরাজ বসন্তকে বরণ করে নিতে উদীচী, পুনশ্চ, শেকড়সহ বেশ কয়েকটি সংগঠন অনুষ্ঠানের আয়োজন করেছে। ঋতুভিত্তিক গান, ছড়া ও কবিতা আবৃত্তি দিয়ে সাজানো হয়েছে বসন্ত উৎসব অনুষ্ঠানের ডালি। পাশাপাশি রয়েছে নাচ ও গীতিনাট্যসহ অন্যান্য সাংস্কৃতিক পরিবেশনারও আয়োজন। এদিকে, এবার শুধুমাত্র পয়লা বসন্তের দিন নয়; আজ শুক্রবারও যশোরে রয়েছে বসন্ত উৎসবের আয়োজন। সাংস্কৃতিক সংগঠন শেকড় এদিন শহরের টাউন হল ময়দানে আগাম বসন্ত বরণ উৎসব করছে। এরপর দিন অর্থাৎ আগামীকাল শনিবারও হবে বসন্তবরণ উৎসব। এছাড়া পয়লা বসন্তের দিনতো থাকছেই উৎসবের ঘনঘটা।

আজ শেকড়ের বসন্তবরণ
আজ শুক্রবার বিকেলে শহরের মুন্শি মেহেরুল্লাহ ময়দানের (টাউন হল) শতাব্দী বটতলে সংগঠনটি আগাম বসন্তবরণ উৎসব করবে। বটতলের রওশন আলী মঞ্চে নাচ, গান, আবৃত্তি ও গীতিনাট্য পরিবেশন করবেন শেকড়ের শিল্পীরা। তিন ঘণ্টার এই অনুষ্ঠানে অংশ নেবেন ৬০ জন শিল্পী। প্রথমেই ঢাক, ঢোল, কাসরসহ অন্যান্য বাদ্যের সাথে আবির ছিটিয়ে দিয়ে বসন্তকে আহবান জানাবে শেকড়। এছাড়া নাচ ও গানের পাশাপাশি পরিবেশিত হবে গীতিনাট্য ‘রোদের মত হাসলে না’। এটির রচয়িতা আমিনুর আশরাফ। আর এই গীতিনাট্যটির নির্দেশা দিয়েছেন যৌথভাবে রচয়িতা আমিনুর আশরাফ ও তাহারিমা আরাফাত প্রিয়াংকা। শেকড়ের সাধারণ সম্পাদক রওশন আরা রাসু জানান, নাচ, গান, আবৃত্তি ও গীতিনাট্যের পাশাপাশি থাকছে একটি ‘মালা বদল’ পর্ব। এতে ২০ জন দম্পত্তি পরস্পর মালা বদল করবেন।

পুনশ্চ
শনিবার বিকেল ৩টা ৩১ মিনিটে শহরের মুন্শি মেহেরুল্লাহ ময়দানের (টাউন হল) শতাব্দী বটতলে রওশন আলী মঞ্চে বসন্তবরণ উৎসব করবে সংগঠনটি। ‘দখিন হাওয়ায় জাগো জাগো’-এমন আহবানে ঋতুরাজ বসন্তের বন্দনায় মাতবে পুনশ্চ। সংগঠনের সাধারণ সম্পাদক পান্না লাল দে জানান, শিশুদের উপস্থাপনায় একটি কোলাজ দিয়ে শুরু হবে বসন্ত উৎসবের আয়োজন। রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলাম-এই দুই কবির গান মিলিয়ে কোলাজটি তৈরি করা হয়েছে। ছোট, বড় ও কিশোরদের গ্রুপ ভিত্তিক এসব পরিবেশনায় বসন্ত ঋতুকে উপজীব্য করে লেখা গান, ছড়া ও কবিতা প্রাধান্য পাবে। এছাড়া অনুষ্ঠানে ছোটদের পরিবেশনায় নাটক ভালো মন্দ পরিবেশিত হবে।

উদীচী
বসন্ত বরণ উৎসবকে ঘিরে উদীচী যশোর বলছে, ‘ঘরবন্দি সময় পেরিয়ে জড়তা ভেঙ্গে আমরা-আবার গাইব আলোর আবাহন গীতি’। সংগঠনের সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান খান বিপ্লব জানান, ‘নীল দিগন্তে মোর বেদনখানি লাগল, অনেক কালের মনে কথা জাগল’- এমন শ্লোগানে এবারের বসন্তকে বরণ করবেন। পৌর উদ্যানের সবুজ চত্বরে এবারের বসন্ত উৎসব উদ্যাপন করবেন তারা। আগামী ১৪ ফেব্রুয়ারি রোববার বিকেল ৪টায় শুরু হবে তাদের এই উৎসব আয়োজন। ঋতুভিত্তিক বিভিন্ন গান ও কবিতা এতে প্রাধান্য পাবে। পরিবেশিত হবে নাচও। তিনি জানান, যশোর উদীচীর সাবেক সভাপতি প্রয়াত রুহুল হক খোকার মেয়ে রাফিয়া আফরোজ তন্বী ও তার স্বামী সৈয়দ মামুনুর রহমান বাবলু সড়ক দুর্ঘটনায় মারা গেছেন। এবারের বসন্তের অনুষ্ঠান তাদের নামে উৎসর্গের সিদ্ধান্ত হয়েছে।

সুরধুনী
আগামী ১৪ ফেব্রুয়ারি বিকেল ৫টায় বসন্ত উৎসব করবে সংগঠনটি। এদিন শহরের মুন্শি মেহেরুল্লাহ ময়দানের (টাউন হল ময়দান) রওশন আলী মঞ্চে নাচ ও গান পরিবেশন হবে।

জেলা শিল্পকলা একাডেমি
আগামী ১৫ ফেব্রুয়ারি বিকেল সাড়ে ৪টায় মুন্শি মেহেরুল্লাহ ময়দানের (টাউন হল ময়দান) রওশন আলী মঞ্চে বসন্ত উৎসব করবে জেলা শিল্পকলা একাডেমি। সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মাহামুদ হাসান বুলু জানান, এতে যশোরের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের শিল্পীরা অংশ নেবেন।

No comments:

Post a Comment

Post Bottom Ad