বেনাপোলে কপি মুলা বেগুনের কেজি ৩ থেকে ৫টাকা : উৎপাদন খরচ উঠছে না কৃষকের - Jashore Tribune

Breaking

Home Top Ad

Post Top Ad

Sunday, December 20, 2020

বেনাপোলে কপি মুলা বেগুনের কেজি ৩ থেকে ৫টাকা : উৎপাদন খরচ উঠছে না কৃষকের

 


সবজির উৎপাদন বৃদ্ধি পাওয়ায় বেনাপোল নাভারন ও বাগআচড়াসহ স্থানীয় বাজারে সব ধরনের শীতকালিন সবজির  দাম কমে গেছে। বেগুন মুলা ও কপি বিক্রি হচ্ছে প্রতি কেজি মাত্র ৩ থেকে ৫টাকা। ৫০ থেকে ১০০ টাকায় মিলছে স্থানীয় দেশী প্রজাতির বিভিন্ন মাছ। এ অবস্থায় খরচ উঠছে না কৃষকের।

ব্যবসায়ি ও চাষীরা জানান, চলতি শীতকালিন মৌসমে কৃষকরা উৎপাদিত সবজির সরবরাহ ও মজুত বেড়ে যাওয়ায় কমে গেছে দাম। ৫ থেকে ১০টাকা কেজিতে বিক্রি হচ্ছে ভেনডি, বেগুন,বরবটিসহ মুলা-পাতা কপি ফুলকপি ও পালংশাক। তবে কাঁচা মরিচ টমেটোর দাম কিছিুটা বেশী।

ক্রেতা আসিয়া বেগম ও ফরিদ উদ্দিন বলেন, গত ১০ দিনের ব্যাবধানে অধিকাংশ সবজির দাম কমেছে তিনগুন। তবে টমেটো কাচা মরিচ ও উচ্ছে এবং আলুর দাম রয়েছে স্তিতিশীল। সবজির দাম কমায় কিছুটা স্বস্তিতে তারা।
তবে চাষীরা বলেন, আগাম সবজি বিক্রিতে কিছুটা লাভ হলেও এখন তারা বিপাকে পড়েছেন। এখন সবজির যে দাম পাওয়া যাচ্ছে তাতে খরচ উঠছেনা।
উপজেলা কৃষি কর্মকর্তা গৌতম কুমার শীল বলেন, শীতকালিন সবজির উৎপাদন ও সরবরাহ বাড়ায় দাম কমছে । তবে ১৫জানুয়ারির পর আবার সবজির দাম বৃদ্ধি পাবে। সবজির উৎপাদনে ধারাবাহিকতা ধরে রাখার পরামর্শ দেন এই কৃষি কর্মকর্তা।

No comments:

Post a Comment

Post Bottom Ad