যশোরের ওসমানপুরে গরুর গাড়ি দৌড় প্রতিযোগিতায় উৎসব - Jashore Tribune

Breaking

Home Top Ad

Post Top Ad

Friday, December 18, 2020

যশোরের ওসমানপুরে গরুর গাড়ি দৌড় প্রতিযোগিতায় উৎসব

 

আকাশ সংস্কৃতির দৌরাত্ম্যে গ্রাম বাংলার ঐতিহ্য অনেকটা হারিয়ে যেতে বসেছে। হারিয়ে যাওয়া এই ঐতিহ্যকে ধরে রাখতে যশোর সদর উপজেলার কাশিমপুর ইউনিয়নের ওসমানপুর মাঠে অনুষ্ঠিত হলো গরুর গাড়ি দৌড় প্রতিযোগিতা। আকর্ষনীয় এ প্রতিযোগিতায় উৎসবের আমেজ সৃষ্টি হয়। বিলুপ্ত প্রায় এই খেলা দেখে আনন্দিত হন দর্শকেরা। এতে ১৫টি গরুর গাড়ি অংশ নেয়।

শুক্রবার (১৮ ডিসেম্বর) সকাল থেকে শুরু হয়ে বিকেল পর্যন্ত খেলা চলে।

হাজার হাজার দর্শকের উপস্থিতি খেলা শুরুর আগে বিস্তীর্ণ ফাকা ধান ক্ষেত কানায় কানায় ভরে উঠে। দুর-দুরান্ত থেকে আসা নারী দর্শকের উপস্থিতি ছিল উল্লেখযোগ্য।

এদিকে, গরুর গাড়ির দৌড় প্রতিযোগিতাকে কেন্দ্র করে বিস্তীর্ণ এই মাঠে বসে মেলা। গোটা মাঠজুড়ে নানা পসরা নিয়ে বসেন দোকানিরা। বাদাম, চানাচুর, চটপটি, ফুসকা, পেঁয়াজু, চপ, মিষ্টি, রসগোল্লা, পাপর, সদরঘাটের বাহারি পান, হাওয়াই মিঠাই, রঙিন বেলুন ছিল শিশুদের হাতে হাতে। দল বেঁধে ছেলে-মেয়েরা ঘুরতে থাকে মাঠের এপার থেকে ওপারে। আনন্দোৎসবে মেতে ওঠে গ্রামবাসী।

যশোর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর পরিচালক জাফর ইকবালের সভাপতিত্বে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কাশিমপুর ইউপি চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা মশিয়ার রহমান সাগর। বিশেষ অতিথি ছিলেন ইছালী ইউনিয়ন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সম্পাদক ইউনুচ আলী, ইউপি সদস্য ইব্রাহীম খলিল। এ সময় আওয়ামী লীগ নেতা সাইফুল ইসলাম, কাশিমপুর ইউনিয়ন যুবলীগের আহবায়ক হাফিজুর রহমান খান, ছাত্রলীগ নেতা রিপন হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রতিযোগিতায় যশোরের বাঘারপাড়ার সুখদেবনগরের মশিয়ারের গরুর গাড়ি প্রথম, চৌগাছার সৈয়দপুরের সজীব হোসেনের গাড়ি দ্বিতীয় ও বাঘারপাড়ার সাইটখালির ওয়ালিদের গরুর গাড়ি তৃতীয় স্থান অধিকার করে।

No comments:

Post a Comment

Post Bottom Ad