ব্যাংকে সাইবার হামলার আশঙ্কায় যশোরাঞ্চলের এটিএম বুথে বাড়তি সতর্কতা - Jashore Tribune

Breaking

Home Top Ad

Post Top Ad

Saturday, September 12, 2020

ব্যাংকে সাইবার হামলার আশঙ্কায় যশোরাঞ্চলের এটিএম বুথে বাড়তি সতর্কতা

 


সম্প্রতি ব্যাংকে সাইবার হামলার ব্যাপারে মার্কিন গোয়েন্দা তথ্য পেয়েছে বাংলাদেশ। এই তথ্যের ভিত্তিতে গত ২৭ আগস্ট দেশের সবগুলো ব্যাংককে সতর্ক করে চিঠি দেয় বাংলাদেশ ব্যাংক। উত্তর কোরিয়ার একটি হ্যাকার গ্রুপ এই হামলা চালাতে পারে বলে ব্যাংকগুলোকে সতর্ক থাকতে বলা হয়েছে। এরপর থেকে অনেক ব্যাংক তাদের অনলাইন ব্যাংকিং সেবা সীমিত করেছে। আবার কোনো ব্যাংক অন্য ব্যাংকের গ্রাহকদের এটিএম থেকে টাকা উত্তোলন করতে দিচ্ছে না। যশোরে সবচেয়ে বড় এটিএম নেটওয়ার্ক সেবাদাতা ডাচবাংলা ব্যাংক রাত ১১ টার পর এটিএম লেনদেন বন্ধ রেখেছে। সতর্কতা তুলে না নেওয়া পর্যন্ত এ রকমই চলবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বাংলাদেশ ব্যাংকের ওই চিঠিতে বলা হয়, সাইবার হামলার মাধ্যমে হ্যাকাররা ব্যাংক থেকে অর্থ হাতিয়ে নিতে পারে। এর প্রেক্ষিতেই বিভিন্ন ধরনের নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করে দেশের ব্যাংকগুলো।
ডাচবাংলা ব্যাংক যশোরের শাখা ম্যানেজার (সিনিয়র এক্সিকিউটিভ) সাইদুর রহমান জানান, যশোরে তাদের ব্যাংকের ১৪টি ফাস্ট ট্রাক বুথ রয়েছে। ফাস্ট ট্রাক বুথগুলোতে টাকা উত্তোলনের একাধিক মেশিন থাকে। যার ফলে দিনের বেলায় ওই বুথগুলোতে অন্যান্য লেনদেনও করার জন্যে কর্মকর্তা রয়েছেন। কিন্তু যেহেতু রাতে নাইটগার্ড ছাড়া আর কোনো কর্মকর্তা থাকেন না এ জন্যে রাত ১১টা থেকে সকাল সাতটা পর্যন্ত বন্ধ রাখা হচ্ছে।
তবে,ইসলামী ব্যাংক যশোর শাখার কর্মকর্তা মাকসুদুর রহমান (ইভিপি) বলেন, বাংলাদেশ ব্যাংক এটিএম বুথ বন্ধের কোনো নির্দেশনা দেয়নি। বাড়তি সতর্কতার জন্যে চিঠি দিয়েছে। সে মোতাবেক ব্যাংকগুলো তাদের নিজম্ব পলিসি অনুযায়ী ব্যবস্থা নিচ্ছে। যশোরে তেমন কোনো সমস্যা নেই। এ কারণে কোনো বুথ তারা বন্ধ করা হয়নি।
তকিয়ার রহমান নামে আর এক কর্মকর্তা (ম্যানেজার অপারেশন) বলেন, ইসলামী ব্যাংকের সিকিউরিটি বেশ মজবুত। তেমন কোনো সমস্যা তাদের সার্ভার সিস্টেমে নেই। যার ফলে যশোরাঞ্চলে কোনো এটিএম বুথ বন্ধ রাখছেন না তারা।

No comments:

Post a Comment

Post Bottom Ad