করোনা নেগিটিভ সার্টিফিকেট জটিলতায় দুর্ভোগ : বেনাপোলে আটকা পড়েছে ভারত থেকে আসা শতাধিক যাত্রী - Jashore Tribune

Breaking

Home Top Ad

Post Top Ad

Friday, November 27, 2020

করোনা নেগিটিভ সার্টিফিকেট জটিলতায় দুর্ভোগ : বেনাপোলে আটকা পড়েছে ভারত থেকে আসা শতাধিক যাত্রী

 


করোনা নেগিটিভ সার্টিফিকেট জটিলতায় বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনে আটকা পড়েছে ক্যানসার রোগীসহ শতাধিক পাসপোর্ট যাত্রী। ভারত থেকে ফেরার সময় করোনা নেগিটিভ সার্টিফিকেটের বিষয়ে তারা না জানায় দেশে এসে বিপাকে পড়েছেন। সরকারি নির্দেশনা বাস্তবায়নে ইমিগ্রেশন পুলিশ ও মেডিকেল টিমের সদস্যরাও পড়েছেন বিপাকে। করোনা নেগেটিভ সার্টিফিকেট না থাকায় তারাও ঐ যাত্রীদের বাংলাদেশে প্রবেশ করতে দিতে পারছেন না।

ইমিগ্রেশন পুলিশ ও স্বাস্থ্য কর্মিরা জানান, বাংলাদেশের পররাষ্ট্র দফতর থেকে করোনা প্রতিরোধে বিদেশ ফেরত সব যাত্রীকে ২৩ নভেম্বর থেকে ৭ দিনের মধ্যে নেয়া করো্না নেগেটিভ সার্টিফিকেটসহ ৭২ ঘন্টার মধ্যে বাংলাদেশে প্রবেশের অনুমতি দেয়ার দির্দেশনা দেয়। বৃহস্পতিবার পর্যন্ত বেনাপো্ল চেকপোস্ট দিয়ে সবযাত্রী সার্টিফিকেট ছাড়া দেশে প্রবেশ করতে পারলেও শুক্রবার থেকে তারা আর  প্রবেশ করতে দিচ্ছেন না।

ভুক্তভোগী যাত্রীরা জানান বাংলাদেশ থেকে করোনা নেগিটিভ সার্টিফিকেট নিয়ে তারা ভারতে যান। কিন্তু ফেরার সময় যে ওদেশ থেকেও করোনা নেগিটিভ সার্টিফিকেট নিয়ে আসতে হবে তা তারা জানতে পারেননি। এখন ভারত থেকে বেনাপালে আসার পর বলা হচ্ছে করোনা নেগেটিভ সার্টিফিকেট লাগবে। সেট কীভাবে সম্ভব ? অথচ তাদের সাথে ক্যান্সরসহ বিভিন্ন জটিল রোগীও রয়েছেন।

এ ব্যাপারে বেনাপোল ইমিগ্রেশন চেকপোস্টে কর্মরত স্বাস্থ্য কর্মকর্তা ডা: বিচিত্র মল্লিক বলেন, সরকারি নির্দশনার বাইরে তাদের কিছুই করার নেই।
ইমিগ্রেশন ওসি মহাসিন আলী বলেন, ৭ দিনের সময় দিয়ে নির্দেশনা দেওয়া হয়। এখন যারা ভারতে ছিলেন তারা যদি এখবর না জানতে পারেন তাতে আমারাওবা কী করতে পারি ? দেখা যকি কী হয়। তবে আজ শুক্রবার যেসব বাংলাদেশী প্রবেশ করেছে, তাদের ব্যাপারে বিশেষ নির্দেশনা আসতে পারে । আটকে পড়া যাত্রীরাও এ ব্যাপারে সরকারের উচ্চ মহলের হস্তক্ষেপ কামনা করেছেন।

No comments:

Post a Comment

Post Bottom Ad