ফি না দেয়ায় ভর্তি বাতিলের হুমকি ইংলিশ মিডিয়াম স্কুলগুলোর - Jashore Tribune

Breaking

Home Top Ad

Post Top Ad

a1

Thursday, August 27, 2020

ফি না দেয়ায় ভর্তি বাতিলের হুমকি ইংলিশ মিডিয়াম স্কুলগুলোর

 


করোনাকালে ইংলিশ মিডিয়াম স্কুলগুলোর বিরুদ্ধে মানবিক আচরণ না করার অভিযোগ উঠছে বার বার। স্কুলের ফি আদায়ে ছাড় দেয়া হচ্ছে না এক চুলও। আর যারা ফি দিতে পারছে না তাদের বঞ্চিত করা হচ্ছে অনলাইন ক্লাস থেকে। এমনকি দেয়া হচ্ছে ভর্তি বাতিলের হুমকিও। যদিও শিক্ষাবোর্ড বলছে এমন স্বেচ্ছাচারিতার সুযোগ নেই। অভিযোগ পেলে নিবন্ধন বাতিলেরও হুঁশিয়ারি তাদের।

করোনা বদলে দিয়েছে পাঠ প্রক্রিয়া। বাড়িই এখন ক্লাসরুম। নিজের পড়ার টেবিলে বসে এভাবেই পড়াশোনা স্ট্যান্ডার্ড ওয়ানের ছাত্র ইহানের। পড়া বুঝতে না পেরে শিক্ষককে বারবার ডাকার পরও সাড়া মেলে না। শিক্ষার্থী এবং অভিভাবকদের অভিযোগ অনলাইনে পাঠদান অনেক সময়ই একমুখী হয়ে পড়ে।

এক শিক্ষার্থী বলেন, ম্যাডামকে কোন বিষয়ে প্রশ্ন করা হলে ম্যাডাম শুনতে পায় না। দেখা যায়, অনেক শিক্ষার্থী এক সঙ্গে কথা বলায় কেউই শুনতে পায় না।

দেশের চার শতাধিক ইংলিশ মিডিয়াম স্কুলে করোনাকালে পাঠদান চলছে এভাবেই। তবে টিউশন-ফি পুরোটা সময়মতো না মেটালে মিলছে না সে সুযোগও। এ অবস্থায় স্কুলগুলোকে সরকারি নজরদারির আওতায় আনার দাবি অভিভাবকদের।

এক অভিভাবক জানান, স্কুল থেকে আমাদেরকে নানা রকম প্রেশার দেয়া হচ্ছে, সেটা ই-মেইল, মোবাইলে এবং এবং ম্যাসেজে। যদি ফি পরিশোধ করা না হয় তাহলে বাচ্চাকে স্কুলে অ্যাডমিশন দেবে না।

আরেক অভিভাবক জানান, স্কুল থেকে বলা হচ্ছে, টিউশনফি যদি না দেয়া হয় তাহলে তোমাদের শিক্ষার্থীদের অনলাইন ক্লাসে নেয়া হবে না। এবং অনেক স্কুলে অনলাইন ক্লাসে এক্সেস দেয়া হচ্ছে না।

এদিকে বিষয়টি নজরে এসেছে জানিয়ে শিক্ষাবোর্ডের হুঁশিয়ারি, নিয়ম অমান্য করলে নিবন্ধন বাতিলসহ নেয়া হবে আইনি ব্যবস্থা।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক বলেন, যদি তারা আমাদের নিয়ম অনুযায়ী না চলে তাহলে রেজিস্ট্রশন বাদ দেওয়া হবে।

এ বিষয়ে কয়েকটি স্কুলের সাথে কথা বলার চেষ্টা করা হলেও তারা রাজি হননি


No comments:

Post a Comment

Post Bottom Ad