শারদীয় দুর্গোৎসব শুরু, সন্ধ্যার পর মণ্ডপে যাওয়া নিষেধ - Jashore Tribune

Breaking

Home Top Ad

Post Top Ad

Wednesday, October 21, 2020

শারদীয় দুর্গোৎসব শুরু, সন্ধ্যার পর মণ্ডপে যাওয়া নিষেধ

 


দুর্গতিনাশিনী দশভূজা দেবী দুর্গার বোধনের মধ্য দিয়ে আজ শুরু হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। আজ মহাষষ্ঠী। মাটির প্রতিমায় প্রাণ প্রতিষ্ঠার মধ্য দিয়ে মর্ত্যে আসবেন দেবী দুর্গা। তবে করোনা মহামারির কারণে এবার সন্ধ্যা ৭টার পর পূজামণ্ডপে দর্শনার্থী প্রবেশ বন্ধ থাকবে।


এরই মধ্যে ভক্তদের আরাধনায় মুখর হয়ে উঠেছে মণ্ডপ আর মন্দিরগুলো। সকালে ষষ্ঠীর ঘট বসানোর পর পূজা অনুষ্ঠিত হবে। সন্ধ্যাবেলায় থাকছে দেবী দুর্গার আমন্ত্রণ ও অধিবাস। সনাতন শাস্ত্রমতে, অসুর বধ করে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যেই মর্ত্যে আসেন দেবী দুর্গা।

শুক্রবার সকালে নবপত্রিকা প্রবেশ ও স্থাপনের পর শুরু হবে মহাসপ্তমীর পূজা। শনিবার মহাঅষ্টমী পূজা ও সন্ধিপূজা। এদিন রামকৃষ্ণ মিশনে কুমারী পূজা হওয়ার কথা হলেও করোনার কারণে এবার তা হচ্ছে না। রোববার মহানবমী ও সোমবার দর্পণ বিসর্জনের পর প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা।

করোনা মহামারীর কারণে সার্বিক অবস্থার পরিপ্রেক্ষিতে সন্ধ্যা আরতির পর পূজামণ্ডপ বন্ধ রাখা এবং মণ্ডপ থেকে সরাসরি স্ব স্ব ঘাটে প্রতিমা বিসর্জন দেয়ার জন্য আহ্বান জানিয়েছে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ও মহানগর সার্বজনীন পূজা কমিটি। বুধবার সকালে রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় কমিটির পক্ষ থেকে এ সিদ্ধান্ত জানানো হয়।

No comments:

Post a Comment

Post Bottom Ad