যশোরে সিটিক্যাবলে ৮ম ও ১০ম শ্রেণির ক্লাসের রুটিন প্রকাশ সুবিধা পাবে ১১ হাজার শিক্ষার্থী - Jashore Tribune

Breaking

Home Top Ad

Post Top Ad

Sunday, June 21, 2020

যশোরে সিটিক্যাবলে ৮ম ও ১০ম শ্রেণির ক্লাসের রুটিন প্রকাশ সুবিধা পাবে ১১ হাজার শিক্ষার্থী

করোনা মহামারিতে স্তব্ধ স্বাভাবিক জীবনযাত্রা। বন্ধ রয়েছে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান। এ কারণে লাখ লাখ শিক্ষার্থীর শিক্ষাজীবন থমকে গেছে। সারাদেশের মতো যশোরেও একই অবস্থা বিরাজ করছে। এই ক্ষতি কিছুটা পুষিয়ে দিতে যশোরে আগামী পরশুদিন সোমবার থেকে সিটিক্যাবলের মাধ্যমে শুরু হচ্ছে অষ্টম ও দশম শ্রেণির অনলাইন ক্লাস। এর আওতায় আপাতত সুবিধা পাবে সদর উপজেলার আনুমানিক ১১ হাজার শিক্ষার্থী। কখন কোন ক্লাস হবে তার বিস্তারিত রুটিন বৃহস্পতিবার প্রকাশ করেছে জেলা শিক্ষা অফিস।

 আগামীকালের মধ্যে সিডি কিংবা পেনড্রাইভের মাধ্যমে শ্রেণি কার্যক্রম জমা দিতে হবে।
সভার সিদ্ধান্ত অনুযায়ী, ২২ জুন রাত ৭.৩০ থেকে ৭.৫৫ পর্যন্ত অষ্টম শ্রেণির বাংলা, ২৩ জুন একই সময়ে ইংরেজি, ২৪ জুন বাংলাদেশ ও বিশ্বপরিচয়, ২৫ জুন বাংলা, ২৭ জুন ইংরেজি, ২৮ জুন বাংলা, ২৯ জুন ইংরেজি, ৩০ জুন বিজ্ঞান, পহেলা জুলাই বাংলা, ২ জুলাই ইংরেজি, ৪ জুলাই গণিত, ৫ জুলাই বাংলা, ৬ জুলাই বিজ্ঞান, ৭ জুলাই ইংরেজি, ৮ জুলাই বিজ্ঞান ও ৯ জুলাই বাংলা। একইভাবে ২২ জুন রাত ৭.৫৫ মিনিট থেকে রাত ৮.২০ মিনিট পর্যন্ত গণিত ক্লাস হবে। একইভাবে ২৩ জুন আইসিটি, ২৪ জুন গণিত, ২৫ জুন বিজ্ঞান, ২৭ জুন আইসিটি, ২৮ জুন বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৯ জুন গণিত, ৩০ জুন গণিত, পহেলা জুলাই বাংলাদেশ ও বিশ্বপরিচয়, ২ জুলাই বিজ্ঞান, ৪ জুলাই বাংলাদেশ ও বিশ্বপরিচয়, ৫ জুলাই আইসিটি, ৬ জুলাই বাংলাদেশ ও বিশ্বপরিচয়, ৭ জুলাই গণিত, ৮ জুলাই আইসিটি ও ৯ জুলাই ইংরেজির ক্লাস সম্প্রচার করা হবে।

২২ জুন রাত ৮.২০ মিনিট থেকে রাত ৮.৪৫ মিনিট পর্যন্ত দশম শ্রেণির গণিত, একইদিন রাত ৮.৪৫ মিনিট থেকে ৯.১০ মিনিট পর্যন্ত পদার্থ বিজ্ঞান, ২৩ জুন প্রথমে বাংলা ১ম পত্র, পরে জীব বিজ্ঞান, ২৪ জুন প্রথমে ইংরেজি প্রথম পত্র, পরে রসায়ন বিজ্ঞান, ২৫ জুন প্রথমে উচ্চতর গণিত, পরে বাংলা দ্বিতীয় পত্র, ২৭ জুন প্রথমে গণিত, পরে ইংরেজি প্রথম পত্র, ২৮ জুন প্রথমে পদার্থ বিজ্ঞান, পরে অর্থনীতি, ২৯ জুন প্রথমে বাংলা দ্বিতীয় পত্র, পরে জীব বিজ্ঞান, ৩০ জুন প্রথমে রসায়ন বিজ্ঞান, পরে ইংরেজি প্রথম পত্র, পহেলা জুলাই প্রথমে গণিত, পরে হিসাব বিজ্ঞান, ২ জুলাই প্রথমে বাংলা প্রথম পত্র, পরে ইংরেজি দ্বিতীয় পত্র, ৪ জুলাই প্রথমে উচ্চতর গণিত, পরে অর্থনীতি, ৫ জুলাই প্রথমে বাংলা দ্বিতীয় পত্র, পরে পদার্থ বিজ্ঞান, ৬ জুলাই প্রথমে ইংরেজি দ্বিতীয় পত্র, পরে হিসাব বিজ্ঞান, ৭ জুলাই প্রথমে বাংলা প্রথম পত্র, পরে জীব বিজ্ঞান, ৮ জুলাই প্রথমে ইংরেজি দ্বিতীয় পত্র, পরে রসায়ন বিজ্ঞান এবং ৯ জুলাই প্রথমে উচ্চতর গণিত, পরে হিসাব বিজ্ঞানের ক্লাস সম্প্রচার করা হবে।
পরীক্ষামূলক এই সম্প্রচারে সদর উপজেলার একশ’ পাঁচটি শিক্ষাপ্রতিষ্ঠানের আনুমানিক ১১ হাজার শিক্ষার্থী পাঠদানে অংশগ্রহণ করতে পারবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

কর্মকর্তারা জানিয়েছেন, অষ্টম শ্রেণিতে বাংলায় শিক্ষাবোর্ড মডেল স্কুলের শিক্ষক পারভীনা খাতুন, ইংরেজিতে পুলিশ লাইন স্কুলের আবু বক্কর সিদ্দিক, বিজ্ঞানে কালেক্টরেট স্কুলের মনিরুজ্জামান হুসাইন, গণিতে সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিরিনা খাতুন, আইসিটিতে শিক্ষাবোর্ড মডেল স্কুলের মতিয়ার রহমান এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয়ে একই স্কুলের উম্মে সালমা শিলা পাঠদান করবেন।

একইভাবে দশম শ্রেণিতে রসায়নে জিলা স্কুলের শিক্ষক উত্তম কুমার মণ্ডল, গণিতে সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিরিনা খাতুন ও শিক্ষাবোর্ড মডেল স্কুলের মদন কুমার, পদার্থ বিজ্ঞানে সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের মেঘোমালা অধিকারী, উচ্চতর গণিতে জিলা স্কুলের রফিকুল ইসলাম, বাংলা প্রথম পত্রে পুলিশ লাইন স্কুলের জগদীশ চন্দ্র বসু, বাংলা দ্বিতীয় পত্রে কালেক্টরেট স্কুলের কামরুল হাসান, ইংরেজি প্রথম পত্রে শিক্ষাবোর্ড মডেল স্কুলের শুভ্র প্রকাশ হালদার, ইংরেজি দ্বিতীয় পত্রে সম্মিলনী ইনস্টিটিউশনের হাফিজুর রহমান, জীব বিজ্ঞানে সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের কাজী লায়লা নার্গীস শাওন, হিসাব বিজ্ঞানে নূতন খয়েরতলা স্কুলের এরফান আলী ও অর্থনীতিতে কালেক্টরেট স্কুলের পীযুষ কুমার কর্মকার অংশগ্রহণ করবেন পাঠদানে।

No comments:

Post a Comment

Post Bottom Ad