যশোরে রেড জোন ও লকডাউন করেনি! সরকারি ওয়েবসাইটে তথ্য হালনাগাদ নয়, ছড়াচ্ছে বিভ্রান্তি - Jashore Tribune

Breaking

Home Top Ad

Post Top Ad

Sunday, June 7, 2020

যশোরে রেড জোন ও লকডাউন করেনি! সরকারি ওয়েবসাইটে তথ্য হালনাগাদ নয়, ছড়াচ্ছে বিভ্রান্তি

যশোরে রেড জোন ও লকডাউন নেই। করোনাভাইরাস সংক্রমণের কারণে যশোর জেলাকে রেড জোন বা লাল তালিকাভুক্ত করেনি সরকার। জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ ও সিভিল সার্জন ডাক্তার শেখ আবু শাহীন এ তথ্য নিশ্চিত করেছেন।

দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) বিস্তার ঠেকাতে এলাকাভিত্তিক কঠোর লকডাউনের উদ্যোগ নিয়েছে সরকার। আক্রান্তের আধিক্য বিবেচনায় রেড জোন, ইয়েলো জোন ও গ্রিন জোনে চিহ্নিত করে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে বাস্তবায়ন করা হবে স্বাস্থ্যবিধি ও আইনি পদক্ষেপ। কিন্তু নতুন করে এ বিষয়ে লিখিত কোনো নির্দেশনা জারি করা হয়নি। তবে কাজ চলছে। রোবরার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডাক্তার আয়েশা আক্তার সংবাদ মাধ্যমকে এ বিষয়টি নিশ্চিত করেছেন।
ডাক্তার আয়েশা, স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেশের তিনটি বিভাগ, ৫০টি জেলা ও ৪০০টি উপজেলাকে পুরোপুরি লকডাউন (রেড জোন বিবেচিত) দেখানো হচ্ছে। সেটা পূর্বের আদেশ ছিল। করোনায় আক্রান্তের আধিক্য বিবেচনায় নতুন করে রেড জোন, ইয়েলো জোন ও গ্রিন জোনে চিহ্নিত করার কাজ চলমান রয়েছে। সেটি সম্পন্ন হলে প্রেসবিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

তিনি আরো জানান, বিভিন্ন গণমাধ্যমে যে তথ্যটি ছড়ানো হয়েছে তা সম্পূর্ণ ভুল ও বিভ্রান্তিকর। পুরোপুরি নিশ্চিত না হয়ে কোনো ভুল তথ্য ছড়ানো ঠিক হয়নি।
জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ ও সিভিল সার্জন ডাক্তার শেখ আবু শাহীন জানিয়েছেন, যশোর জেলাকে রেড জোন বা লাল তালিকাভুক্ত ঘোষণা করার বিষয়ে সরকারি কোনো নির্দেশনা আসেনি। নির্দেশনা আসলে সে মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। তবে করোনাভাইরাস সংক্রমণ প্রতিহত করার জন্যে জনগণকে স্বাস্থ্যবিধি মেনে চলাচলসহ প্রয়োজনীয় কার্যক্রম চালাতে সচেতনতামূলক প্রচারণা ও আইনি পদক্ষেপ চলমান রয়েছে।

No comments:

Post a Comment

Post Bottom Ad