যশোর জেলা যুবলীগ নেতা জুয়েলের উদ্যোগে দাফন যোদ্ধাদের প্রশিক্ষণ - Jashore Tribune

Breaking

Home Top Ad

Post Top Ad

a1

Friday, May 8, 2020

যশোর জেলা যুবলীগ নেতা জুয়েলের উদ্যোগে দাফন যোদ্ধাদের প্রশিক্ষণ

 মহামারী করোনা ভাইরাস চিহ্নিত হওয়ার ৫৯ তম দিন মঙ্গলবার (০৫ মে) যশোরে যুবলীগ নেতার উদ্যোগে নবগঠিত "দাফন যোদ্ধা" দলকে প্রশিক্ষণ দেওয়া হয়।
জানা গেছে, যশোর জেলা ছাত্রলীগের সাবেক সফল সাংগঠনিক সম্পাদক যুবলীগ নেতা শফিকুল ইসলাম জুয়েলের উদ্যোগে গত (২৫ এপ্রিল) শনিবার যশোর শহরের পুরাতন কসবায় ১৫ সদস্যের এই "দাফন যোদ্ধা" দল গঠিত হয়। প্রাথমিকভাবে যশোর পৌরসভার ৯টি ওয়ার্ডে এ কাজটি করার উদ্যোগ নিয়েছে দলটি। যশোরের যুবলীগ নেতা শফিকুল ইসলাম জুয়েলের নেতৃত্বে দলটি এ কাজে এগিয়ে এসেছেন। মুসলিম ধর্মের পাশাপাশি অন্য ধর্মের অনুসারীদের মরদেহের সৎকারের দায়িত্বও তারা পালন করতে আগ্রহী বলে জানিয়েছেন দলটি নেতৃত্বে থাকা যুবলীগ নেতা শফিকুল ইসলাম জুয়েল।
"দাফন যোদ্ধা" প্রশিক্ষক জেলা যুবলীগ নেতা জুয়েল বলেন, এপর্যন্ত কোভিড-১৯ করোনা ভাইরাস উপসর্গ নিয়ে মৃত্যুবরণ করেছেন উল্লেখযোগ্য সংখ্যক মানুষ। সারা বিশ্ব আজ মানবিক সংকটে ভুগছে। অসুস্থদের শুশ্রূষা থেকে শুরু করে অন্নহীন মানুষের আর্তনাদে সাড়া দেয়া; মানুষ হিসেবে প্রতিটি মুহুর্ত আল্লাহর দরবারে পরীক্ষা দেয়ার সময় এখন। দেশের কয়েকটি স্থানে স্থানীয় মানুষজন জড়ো হয়ে লাশ দাফন করতে দেয়নি, এমনকি অন্য কারণে আক্রান্ত হয়ে মারা গেলেও না। আমার বিশ্বাস যশোরের মানুষ আত্মার বিশালতায় অসীম এবং এই রকম মানবিক সংকটে নিজেদেরকে উজাড় করে দেবে। 
বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এর গাইডলাইন অনুযায়ী করোনায় মৃত্যুবরণকারী ব্যক্তির দাফন বা সৎকারে নিজেদের সুরক্ষিত রেখে কিভাবে দাফনকাজ সম্পন্ন করতে হবে এবং পিপিই পরিধান ও খোলার নিয়মকানুন সম্পর্কে আমার যোদ্ধাদেরকে সংক্ষিপ্ত আকারে ব্রিফিং দেওয়া হয়েছে।
এছাড়া তিনি আরো জানান, পর্যাপ্ত পরিমাণে ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী (পিপিই) এবং অন্যান্য নিরাপত্তা সামগ্রী প্রত্যেকের হাতে তুলে দেয়া হয়। জননেতা শাহীন চাকলাদারের পক্ষ থেকে সবশেষে প্রত্যেকের জন্য ১৫ দিন চলার মতো খাদ্য উপহার সামগ্রী তুলে দেয়া হয়। আমি ব্যক্তিগতভাবে এবং যশোরবাসীর পক্ষ থেকে আন্তরিক কৃতজ্ঞতা জানাচ্ছি সেইসব মানুষগুলোকে যারা আমার এই উদ্যোগে প্রথম থেকে মানসিক, আর্থিক এবং সামাজিক সমর্থন দিয়ে যাচ্ছেন। আল্লাহর কাছে করজোড়ে প্রার্থনা করি যেন, একজন মানুষকেও  আমাদের দাফন করতে না হয়।
উল্লেখ্য, যুবলীগ নেতা জুয়েলের উদ্যোগে গঠিত এই "দাফন যোদ্ধা" দল ইতিমধ্যে সমগ্র যশোর ব্যাপী আলোচিত হয়ে উঠেছে। এছাড়াও দাফন যোদ্ধা দলটি করোনা ভাইরাস উপসর্গ নিয়ে মৃত্যুবরণকারীদের সমাহিত করার পাশাপাশি অন্যান্য স্বাভাবিক মৃত্যুবরণকারীদের‌ও সমাহিত করবে।

No comments:

Post a Comment

Post Bottom Ad