করোনায় মৃতদের যে ৫টি মূল কারণ পাওয়া গেছে - Jashore Tribune

Breaking

Home Top Ad

Post Top Ad

a1

Friday, May 1, 2020

করোনায় মৃতদের যে ৫টি মূল কারণ পাওয়া গেছে

করোনা ভাইরাসের কারণে দেশে দেশে মারা যাচ্ছে মানুষ। আক্রান্তের সংখ্যা ৩৩ লাখের বেশি। আর মৃত্যু আড়াই লাখেরও বেশি। করোনার এই দুর্বিসহ পরিস্থিতিতে স্থবির পুরো বিশ্ব। করোনায় যারা মারা যাচ্ছেন তাদের মধ্যে কিছু বিষয়ে মিল খুঁজে পাওয়া যাচ্ছে। নিবিড় পর্যবেক্ষণে কিছু অভিন্ন লক্ষণ দেখতে পেয়েছেন চিকিৎসক ও গবেষকেরা। মৃত্যু ব্যক্তিদের ক্ষেত্রে প্রধানত পাঁচটি মূল কারণ খুঁজে পেয়েছেন তারা।

মোটাদের বিপদ বেশি
অতিরিক্ত ওজনযুক্ত লোকেরাও করোনভাইরাসে মারা যাওয়ার অধিক ঝুঁকিতে থাকে। গত মাসে, এনএইচএসের একটি অডিট থেকে জানা গেছে যে, করোনভাইরাস থেকে গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন এমন প্রায় দুই তৃতীয়াংশ রোগী স্থূল। অডিট অনুসারে, ঘাতক এই ভাইরাসের কারণে যুক্তরাজ্যের হাসপাতালগুলিতে নিবিড় পরিচর্যা করা রোগীদের ৬৩ শতাংশই অতিরিক্ত ওজন, স্থূলকায় বা গুরুতর স্থূল।

মৃত্যুতে এগিয়ে পুরুষ
করোনাভাইরাসের ফলে সৃষ্ট রোগ কোভিড–১৯ এ নারীর চেয়ে পুরুষের মৃত্যুর হার
বেশি। দেশ ভেদে এ হার দ্বিগুণ–আড়াইগুণ বেশি। তবে নারীর চেয়ে পুরুষের মৃত্যুর হার বেশি কেন— এর জবাব দিয়েছেন চিকিৎসা বিশেষজ্ঞরা। তাদের মতে, নারীদের সুস্থ, সুশৃঙ্খল জীবনযাপন এবং রোগ প্রতিরোধ ক্ষমতার কারণে তারা পুরুষের চেয়ে ভাইরাসের বিরুদ্ধে শক্ত লড়াই করতে পারছে। যদিও এসব মতামত নিয়ে যথেষ্ট বির্তক রয়েছে।

বয়স
গবেষণায় দেখা গেছে যে ৭০ বছরের বেশি বয়সের লোকদের জন্য কভিড-১৯ সংক্রমণে মারা যাওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি থাকে। চীনের উহানের গবেষকেরাও একই তথ্য দিয়েছিলেন। সেখানে দুটি হাসপাতালে ১৯১ জন করোনাভাইরাসে মৃত ব্যক্তির পর্যবেক্ষণে তারা এই সিদ্ধান্তের কথা জানিয়েছিল। বিশ্লেষণটি এই ইঙ্গিত দেয় যে পূর্ব-বিদ্যমান শর্ত নির্বিশেষে বয়স এবং মৃত্যুর ঝুঁকির মধ্যে একটি সম্পর্ক রয়েছে।

আগে থেকেই যাদের স্বাস্থ্য সমস্যা
অন্তর্নিহিত স্বাস্থ্য সমস্যায় যারা ভুগছেন তাদের করোনভাইরাসে মারা যাওয়ার ঝুঁকি বেশি থাকে। এর মধ্যে দীর্ঘস্থায়ী ফুসফুসের রোগ, মাঝারি থেকে গুরুতর হাঁপানি, হার্টের পরিস্থিতি, ডায়াবেটিস, যকৃতের রোগ এবং কিডনিজনিত রোগ রয়েছে। ইম্পেরিয়াল কলেজ লন্ডনের শ্বাস প্রশ্বাসের চিকিৎসা বিশেষজ্ঞ অধ্যাপক ফ্যান চুং বলছিলেন, ‘এটি একটি নতুন সংক্রমণ, তবে ফ্লু মহামারী নিয়ে আমাদের অভিজ্ঞতা থেকে আমরা জানি যে যারা আগে থেকেই বিভিন্ন শারীরিক সমস্যায় ভুগছেন তাদের জন্য এটা আরো খারাপ হবে।

রোগ প্রতিরোধ ক্ষমতা কম
যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম তাদের জন্য এই ভাইরাসের সংক্রমণে মৃত্যুর ঝুঁকি অনেক বেশি। ইমিউন সিস্টেমটি যতটা শক্তিশালী এবং সুষম রাখা যায় সেই প্রচেষ্টা চালানো উচিত। একজন ব্যক্তির রোগ প্রতিরোধ ক্ষমতা নানা কারণে কমে যেতে পারে। এর মধ্যে রয়েছে ক্যান্সারের চিকিৎসা, ধূমপান, অস্থি মজ্জা বা অঙ্গ প্রতিস্থাপনের মধ্য দিয়ে যাওয়া, রোগ প্রতিরোধ ক্ষমতা ঘাটতি, নিয়ন্ত্রিত এইচআইভি বা এইডস এবং কর্টিকোস্টেরয়েডগুলির দীর্ঘায়িত ব্যবহার এবং অন্যান্য অনাক্রম্যতা।

সূত্র: দ্য মিরর

No comments:

Post a Comment

Post Bottom Ad