এক মাস পর বেনাপোল-পেট্রাপোলে বাণিজ্য শুরু - Jashore Tribune

Breaking

Home Top Ad

Post Top Ad

a1

Friday, May 1, 2020

এক মাস পর বেনাপোল-পেট্রাপোলে বাণিজ্য শুরু

করোনার প্রভাবে দেশের অন্যতম বৃহতৎ বাণিজ্যিক কেন্দ্রস্থল বেনাপোল পেট্রাপোল বন্দরের মধ্যে দীর্ঘ এক মাস আট দিন আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকার পর পুনরায় শুরু হয়েছে। এতে স্বস্তি ফিরেছে ব্যবসায়ীদের মাঝে।

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) বিকালে বিজিবি ও বিএসএফের নিরাপত্তার মধ্য দিয়ে বিশেষ ব্যবস্থায় সীমান্তের শূন্য রেখায় স্বল্প পরিসরে দুই দেশের মধ্যে এ বাণিজ্য শুরু করা হয়। এসময় চেকপোস্ট এলাকায় পণ্যবাহী ট্রাকে জীবাণুনাশক স্প্রে করে এসব পণ্য ভারতীয় ট্রাক থেকে বাংলাদেশি ট্রাকে পণ্য খালাস করা হয়।

এর আগে করোনা সংক্রমণ রোধে গত ২২ মার্চ এ পথে বেনাপোল বন্দরের সাথে ভারতীয় কর্তৃপক্ষ আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ করে দিয়েছিল। 

বেনাপোল কাস্টমস সহকারী রাজস্ব কর্মকর্তা শামিম হোসেন বলেন, যে সমস্ত পণ্য ভারত থেকে আমদানি হচ্ছে কাস্টমস কর্তৃপক্ষ কাগজ পত্রের আনুষ্ঠানিকতা সম্পন্ন
করছেন। পরে শুল্ক পরিশোধ করে খালাস দেওয়া হবে।

বেনাপোল বন্দরের উপপরিচালক (ট্রাফিক) মামুন কবির তরফদার বলেন, মাসেরও অধিক সময় ধরে লকডাউনের কারণে এপথে ভারত থেকে আমদানি বন্ধ ছিল। এখন থেকে স্বাভাবিক প্রক্রিয়ায় বাণিজ্য চলবে। এক্ষেত্রে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। 

আমদানি ও রফতানি সমিতির সহসভাপতি আমিনুল হক বলেন,  ভারত থেকে আটকে থাকা জরুরি শিল্পকারখানার কাঁচামাল ,খাদ্যদ্রব্য ও কৃষি পণ্য খালাস শুরু হওয়ায় স্বস্তি ফিরেছে আমদানি কারকদের মাঝে। তারা বলছেন আটকে থাকা পণ্যে তাদের অনেক লোকসান গুনতে হয়েছে । বাণিজ্য চালু হওয়ায় কিছুটা হলেও ক্ষতির হাত থেকে রক্ষা পাবেন।

জানা যায়, চট্টগ্রাম বন্দরের পর বেনাপোল বন্দরের অবস্থান। যোগাযোগ ব্যবস্থা সহজ হওয়ায় প্রথম থেকে এ পথে দুই দেশের ব্যবসায়ীদের আমদানি-রফতানি বাণিজ্যে আগ্রহ বেশি।  প্রতিবছর এ বন্দর দিয়ে প্রায় ৬০ হাজার কোটি টাকার পণ্য ভারত থেকে আমদানি হয়ে থাকে। যা থেকে সরকারের রাজস্ব আসে প্রায় ৫ হাজার কোটি টাকা। আমদানি পণ্যের মধ্যে শিল্পকারখানার কাঁচামাল,গার্মেন্টস সামগ্রী, কেমিক্যাল পণ্য ও খাদ্য দ্রব উল্লেখযোগ্য।

করোনার প্রাদুর্ভাবে বেনাপোল বন্দরে প্রবেশের অপেক্ষায় প্রায় ৫ হাজার পণ্য বোঝায় ট্রাক এখনও ভারতের পেট্রাপোল বন্দরসহ আশপাশ এলাকায় আটকা পড়ে আছে।

No comments:

Post a Comment

Post Bottom Ad