ভবদহের জলাবদ্ধতা নিরসনসহ ছয় দাবিতে স্মারকলিপি প্রদান - Jashore Tribune

Breaking

Home Top Ad

Post Top Ad

a1

Sunday, January 2, 2022

ভবদহের জলাবদ্ধতা নিরসনসহ ছয় দাবিতে স্মারকলিপি প্রদান

 


যশোরের ভবদহ অঞ্চলকে বিপর্যয়ের হাত থেকে রক্ষায় ছয়দফা দাবিতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেছে ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটি। রোববার বেলা সাড়ে ১২টায় জেলা প্রশাসকের মাধ্যমে এ স্মারকলিপি প্রদান করা হয়।  স্মারকলিপি গ্রহণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রফিকুল হাসান।

দাবি বাস্তবায়ন না হলে লাগাতার অবস্থান কর্মসূচি পালন করবে সংগঠনটি। আগামী ৯ জানুয়ারি বেলা ১১টা থেকে ডিসি অফিস চত্বরের সামনে এ কর্মসূচি শুরু হবে বলে জানান নেতৃবৃন্দ।
ছয় দফা দাবির মধ্যে রয়েছে, প্রস্তাবিত প্রায় ৪৫ কোটি টাকার ‘ভবদহ এলাকার জলাবদ্ধতা দূরীকরণ’ অবিবেচনাপ্রসূত সেচ প্রকল্প বাতিল করতে হবে। ক্রাস প্রোগ্রামে মাঘী পূর্ণিমার আগেই বিল কপালিয়ায় টিআরএম চালু করতে হবে। ভবদহ স্লুইচ গেটের ভাটিতে পাইলট চ্যানেল করার জন্য পাঁচ-ছয়টি স্কেভেটর লাগাতে হবে এবং ২১, ৯ ও ৮ ভেন্টের গেটসমূহ ওঠানামার ব্যবস্থা করতে হবে। এই জনপদের ফসল, বাড়িঘরসহ অন্যান্য ক্ষতিপূরণ দিতে হবে, কৃষি ঋণ মওকুফ ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে। আমডাঙ্গা খাল সংস্কার কাজে প্রিওয়ার্ক ও পোস্ট ওয়ার্ক জনসমক্ষে টাঙিয়ে দিতে হবে। কাজের স্বচ্ছতা নিরূপণে আন্দোলনকারী সংগঠন ও জনপ্রতিনিধিদের নিয়ে তদারকি কমিটি গঠন করতে হবে। সরকারকে মিথ্যা তথ্য প্রদান, নদী হত্যা, জনপদের অবর্ণনীয় দুঃখ-দুর্দশা, ফসল, বসতবাড়ি ও যানমালের ক্ষয়ক্ষতির সাথে জড়িত পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলীসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে হবে ।
স্মারকলিপি প্রদানের সময় উপস্থিত ছিলেন ভবদহ পানি নিষ্কাশন সংগ্রাম কমিটির প্রধান উপদেষ্টা ইকবাল কবির জাহিদ, আহ্বায়ক রণজিত বাওয়ালী, যুগ্ম আহ্বায়ক আব্দুল হামিদ গাজী, শিবপদ বিশ্বাস, অনিল বিশ্বাস, কার্তিক বকশী, অমিতাভ মল্লিক, সাধন বিশ্বাস, রাজু আহমেদ, মনিমোহন মন্ডল, রবি সরকার প্রমুখ। 

No comments:

Post a Comment

Post Bottom Ad