২৯ রমজান সন্ধ্যায় বাংলাদেশে শাওয়াল মাসের চাঁদ দেখা যেতে পারে জানাল আবহাওয়া অধিদপ্তর - Jashore Tribune

Breaking

Home Top Ad

Post Top Ad

a1

Wednesday, April 19, 2023

২৯ রমজান সন্ধ্যায় বাংলাদেশে শাওয়াল মাসের চাঁদ দেখা যেতে পারে জানাল আবহাওয়া অধিদপ্তর

 


সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আগামী শনিবার (২২ এপ্রিল) পবিত্র ঈদুল ফিতর হতে পারে। জ্যোতির্বিজ্ঞানের তথ্যের ভিত্তিতে এ অনুমানের কথা জানিয়েছে ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রনমিক্যাল সেন্টার (আইএসি)। সেই হিসেবে বাংলাদেশে পরের দিন (রোববার) ঈদ হওয়ার কথা। যদিও সবকিছু চাঁদ দেখার ওপর নির্ভর করবে। কিন্তু বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর নিশ্চিত করে বলছে, বাংলাদেশের আকাশে আগামী ২১ এপ্রিল অর্থাৎ ২৯ রমজান (শুক্রবার) সন্ধ্যায় শাওয়াল মাসের চাঁদ দেখা যাবে। অর্থাৎ, মধ্যপ্রাচ্যের সঙ্গে একই দিনে ঈদ পালন করবে বাংলাদেশ!



সম্প্রতি আবহাওয়াবিদ সাঈদ আহমেদ চৌধুরীর স্বাক্ষর করা ওই প্রতিবেদনটিতে বলা হয়, আগামী ২১ এপ্রিল (২৯ রমজান) সূর্যাস্তের সময় অর্থাৎ সন্ধ্যা ৬টা ২৫ থেকে ৭টা পর্যন্ত সময়ে আরবি শাওয়াল মাসের চাঁদ দেখা যাবে। এ ছাড়া পরদিন অর্থাৎ ২২ এপ্রিল বা ৩০ রমজানের সূর্যাস্তের সময় চন্দ্রতিথির তৃতীয়ায় অবস্থান করবে চাঁদ। সেদিন বাংলাদেশের সকল স্থানেই চাঁদটিকে বড় দেখা যাবে।

এ বিষয়ে আবহাওয়াবিদ হাফিজুর রহমান গণমাধ্যমকে বলেন, চাঁদের নির্দিষ্ট বয়সের ওপর নির্ভর করে বলা যায়, সেটি কোনদিন কোন আকৃতিতে থাকতে পারে। সে হিসেবে ২১ এপ্রিল চাঁদের বয়স ১.৩৪০৫ (১.৩) দিন হয়ে যাচ্ছে। সেদিন চাঁদের অলটিটিউড ১৬ ডিগ্রি থাকবে। সাধারণত ৭ ডিগ্রির বেশি হলে বা ৮ ডিগ্রি হলেই চাঁদ দেখা যায়। তাই ২১ এপ্রিল চাঁদ দেখা যাবে এটা নিশ্চিত। তবে আমাদের চোখে সেটা না-ও পড়তে পারে।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের তথ্য এবং আইএসি’র অনুমান যদি সত্য হয় তাহলে মধ্যপ্রাচ্যের সঙ্গে একই দিনে ঈদ পালিত করবে বাংলাদেশ। যদিও এমন ঘটনা বিরল।

No comments:

Post a Comment

Post Bottom Ad