৩০ এপ্রিল এসএসসি পরীক্ষা শুরু, যশোর বোর্ডে পরীক্ষার্থী ১ লাখ ৫৮ হাজার - Jashore Tribune

Breaking

Home Top Ad

Post Top Ad

a1

Monday, April 17, 2023

৩০ এপ্রিল এসএসসি পরীক্ষা শুরু, যশোর বোর্ডে পরীক্ষার্থী ১ লাখ ৫৮ হাজার


 আগামী ৩০ এপ্রিল রবিবার থেকে চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এ বছর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড যশোরের অধীনে এসএসসি পরীক্ষায় অংশ গ্রহন করছেন ১লাখ ৫৮ হাজার ১শ’ ২জন। এর মধ্যে ৭৮ হাজার ৬শ’ ৬৯ জন ছাত্র ও ৭৯ হাজার ৪শ’ ৩৩জন ছাত্রী।

যশোর বোর্ডের অধীনে ২ হাজার ৫শ’ ৫১টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে বিজ্ঞান বিভাগ থেকে ৩৯ হাজার ৪শ’ ৩৭জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ২০ হাজার ৯শ’ ১৭জন ও ১৮ হাজার ৫শ’ ২০জন ছাত্রী। মানবিক বিভাগ থেকে ১ লাখ ৭শ’ ৬৫জন অংশ গ্রহন করছেন। এর মধ্যে ৪৭ হাজার ৭শ’ ৩জন ছাত্র ও ৫৩ হাজার ৬২জন ছাত্রী। ব্যাবসা বাণিজ্যে ১৭ হাজার ৯শ’ জনের মধ্যে ১০ হাজার ৪৯জন ছাত্র ও ৭ হাজার ৮শ’ ৫১জন ছাত্রী।

অংশগ্রহনকৃত পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত ১লাখ ৫০ হাজার ৩শ’ ৬২ জনের মধ্যে ৭৪ হাজার ৩শ’ ৯৭ জন ছাত্র ও ৭৫ হাজার ৯শ’ ৬৫ জন ছাত্রী। অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ৭শ’ ৮২জন। এ মধ্যে ২৫২জন ছাত্র ও ৫৩০জন ছাত্রী। গত বছরে এসএসসি পরীক্ষায় অংশগ্রহন করা পরীক্ষার্থীদের মধ্যে ৮১ জন মান উন্নয়নের জন্য এ বছর পরীক্ষায় অংশ নিচ্ছেন ৬০জন ছাত্র ও ২১ জন ছাত্রী।

চলতি বছর ২০২৩ সালের ৩০ এপ্রিল রবিবার সকাল ১০ থেকে দুপুর ১ টা পর্যন্ত বাংলা (আবশ্যিক) ১ম পত্র কোড নং ১০১,সহজ বাংলা ১ম পত্র কোড নং ১০৩ অনুষ্ঠিত হবে বলে ইতিমধ্যে পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে। আগামী ২৪ মে বুধবার হতে ৩০ মে মঙ্গলবার পর্যন্ত সঙ্গীত (১৪৯)সহ সকল বিষয়ের ব্যবহারিক পরীক্ষা স্ব স্ব পরীক্ষা কেন্দ্রে সকাল ১০ টা হতে শুরু হবে।

৬ জুন মঙ্গলবার মধ্যে হাতে হাতে ফাইনাল প্রিন্টকপি,ব্যবহারিক উত্তরপত্র,স্বাক্ষরলিপি ও অন্যান্য আনুষাঙ্গিক কাগজপত্রাদি রোল নম্বরের ক্রমানুসাকে সাজিয়ে মাধ্যমিক পরীক্ষা শাখায় জমা দিতে হবে।পরীক্ষা গ্রহনের জন্য যশোর বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ^াসশাহিন আহম্মদ সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন।

No comments:

Post a Comment

Post Bottom Ad