ঈদ বোনাস ও শ্রমিক ছাটায়ের প্রতিবাদে যশোরে হোটেল শ্রমিকদের বিক্ষোভ - Jashore Tribune

Breaking

Home Top Ad

Post Top Ad

a1

Monday, April 10, 2023

ঈদ বোনাস ও শ্রমিক ছাটায়ের প্রতিবাদে যশোরে হোটেল শ্রমিকদের বিক্ষোভ

 


আজ সোমবার (১০ এপ্রিল) সন্ধ্যা রাতে বকেয়া বেতন, ঈদ বোনাস, বেআইনি শ্রমিক ছাটায়ের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে যশোর জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন। শহরের প্রাণ কেন্দ্র দড়াটানা থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবারো দড়াটানায় এসে শেষ হয়। এখানে এক সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি ফরিদুল ইসলাম, সাধারণ সম্পাদক আবুল কাশেম, শ্রমিক নেতা মানিক হোসেন প্রমুখ।
সমাবেশে বক্তারা বলেন, টালবাহানা করে যশোরের কতিপয় হোটেল মালিকরা একের পর এক শ্রমিক ছাটাই করছে। আবার কেউ কেউ হোটেল বন্ধ করে দিচ্ছে। কোন কোন মালিক অর্ধেক শ্রমিক ও আর্ধেক মজুরী দিয়ে প্রতিষ্ঠান পরিচালনা করছেন। যা সম্পন্ন বেআইনি ও শ্রম আইন পরিপন্থী। ঈদের আগে বকেয়া বেতন ও ঈদ বোনাস না দেওয়ার জন্য বিভিন্ন টালবাহানা শুরু করেছে। প্রতি বছরের ন্যায় এবারও হোটেল শ্রমিকরা রাজপথে মিছিলে নেমেছে। কোন মালিক রাখছেন না শ্রমিকদের খবর। দিশেহারা শ্রমিকরা আজ অসহায় হয়ে মানবেতর জীবন যাপন করছে।
নেতৃবৃন্দ বলেন, বর্তমানে বাংলাদেশসহ বিশ^ বাজার ব্যবস্থা যখন উর্দ্ধমুখি ঠিক তখনই এভাবে শ্রমিক নির্যাতন করা হচ্ছে। এরকম করা হলে আইন শৃঙ্খলা অবনতি ঘটবে। বেকার শ্রমিকরা অন্যায়ের সাথে লিপ্ত হবে। যার দায়ভার প্রশাসনকে বহন করতে হবে।
বক্তরা হুশিয়ারি উচ্চরণ করে বলেন, আসন্ন ঈদের আগে হোটেল শ্রমিকদের বকেয়া বেতন, ঈদ বোনাস পরিশোধ করা না হলে অপ্রতিকর ঘটনার জন্য হোটেল মালিক ও জেলা প্রশাসনকে তার দায়ভার বহন করতে হবে।

No comments:

Post a Comment

Post Bottom Ad