‘হাজার টনের’ ফেরি উদ্ধারে ৬০ টনের ‘হামজা’ - Jashore Tribune

Breaking

Home Top Ad

Post Top Ad

a1

Wednesday, October 27, 2021

‘হাজার টনের’ ফেরি উদ্ধারে ৬০ টনের ‘হামজা’


মানিকগঞ্জের পাটুরিয়াঘাটে কাত হয়ে উল্টে পড়া রো রো ফেরি শাহ আমানত উদ্ধারে কাজ করছে উদ্ধারকারী জাহাজ হামজা। কিন্তু ফেরিটি শেষ পর্যন্ত উদ্ধার করা সম্ভব হবে কিনা, তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। কারণ ৪০০ টনের ফেরিটির ভেতরে পানি ঢুকে যাওয়ায় তা এখন হাজার টনের। যদিও ইতোমধ্যে ডুবে যাওয়া দুটি ট্রাক টেনে তুলেছে হামজা।

বুধবার (২৭ অক্টোবর) বিষয়টি নিশ্চিত করেন বিআইডব্লিউটিএ-এর ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. নুরুল আলম।

তিনি বলেন, ‘ফেরিটির ভেতরে পানি ঢুকে এটির ওজন হাজার টনের বেশি দাঁড়িয়েছে বলে ধারণা করা যায়। কিন্তু হামজার সক্ষমতা মাত্র ৬০ টন। হামজাকে দিয়ে কীভাবে ফেরিটিকে উদ্ধার করা যাবে সে বিষয়ে কর্মকর্তারা আলোচনা করছেন।’

এদিকে, বিআইডব্লিউটিসির জেনারেল ম্যানেজার জিল্লুর রহমান জানান, নারায়ণগঞ্জ থেকে উদ্ধারকারী জাহাজ প্রত্যয় রওনা হলেও স্রোতের কারণে ঘটনাস্থলে পৌঁছাতে সময় লাগবে। জাহাজ প্রত্যয়ের সক্ষমতা ২৫০ টন। সেটি পৌঁছলে উদ্ধারকাজে গতি আসবে।

প্রসঙ্গত, বুধবার (২৭ অক্টোবর) সকাল পৌনে ১০টার দিকে মানিকগঞ্জের পাটুরিয়ায় ৫ নম্বর ফেরিঘাটে রো রো আমানত শাহ নামে ফেরিটি আনলোড করার সময় একপাশে কাত হয়ে ডুবে যায়। এতে ফেরিতে থাকা কয়েকটি যানবাহন নদীতে পড়ে যায়। ফেরি দুর্ঘটনার কারণ অনুসন্ধানে সাত সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে নৌপরিবহন মন্ত্রণালয়। কমিটিকে আগামী সাত কার্যদিবসের মধ্যে নৌপরিবহন সচিবের নিকট প্রতিবেদন দিতে বলা হয়েছে।

No comments:

Post a Comment

Post Bottom Ad