যশোরে নারীদের জন্য পৃথক কোয়ারেন্টাইন, তত্ত্বাবধায়কও নারী - Jashore Tribune

Breaking

Home Top Ad

Post Top Ad

a1

Friday, May 21, 2021

যশোরে নারীদের জন্য পৃথক কোয়ারেন্টাইন, তত্ত্বাবধায়কও নারী

 


খুলনায় কোয়ারেন্টাইনে থাকা এক তরুণী ধর্ষণের শিকার হওয়ার পর নারীদের সুরক্ষা নিশ্চিতে সতর্ক অবস্থানে রয়েছে যশোর জেলা প্রশাসন। বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে দেশে ফিরে আসা নারীদের কোয়ারেন্টাইনের জন্য যশোরে পৃথক একটি কোয়ারেন্টাইন সেন্টার খোলা হয়েছে। যেসব নারী একাকী দেশে ফিরছেন (সিঙ্গেল লেডি) তাদেরকে পৃথক এই সেন্টারে রাখা হচ্ছে। এখন সেখানে ১০ জন নারী ১৪ দিনের কোয়ারেন্টাইন করছেন। যশোরের জেলা প্রশাসন সূত্র জানিয়েছে, গত ৪ মে ভারত থেকে দেশে ফিরে আসা এক তরুণীকে খুলনার পিটিআই ট্রেনিং সেন্টারে ১৪ দিনের কোয়ারেন্টাইনের জন্য রাখা হয়। ওইদিন রাতে তিনি এক পুলিশ কর্মকর্তার ধর্ষণের শিকার হন। কোয়ারেন্টাইনে তরুণী ধর্ষণের বিষয়টি নিয়ে তোলপাড় সৃষ্টি হয়। এ কারণে যশোর জেলা প্রশাসনও বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়েছে। যেসব নারী একাকী ভারত থেকে দেশে ফিরছেন, তাদের কোয়ারেন্টাইনের জন্য নারীদের তত্ত্বাবধানে এই কোয়ারেন্টাইন সেন্টার খোলা হয়েছে।

যশোরের বেসরকারি উন্নয়ন সংস্থা জয়তী সোসাইটিতে এই সেন্টার নির্ধারণ করা হয়েছে। এই সেন্টারের ভেতরে পুরুষের প্রবেশ নিষেধ। বাইরে থেকে নিরাপত্তা দেয়া ছাড়া অভ্যন্তরীণ সবকিছুই এখানে নারীরা রক্ষণাবেক্ষণ করছেন। এখানে এখন ১০ জন নারী কোয়ারেন্টাইন করছেন।
যশোরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কাজী সায়েমুজ্জামান জানান, খুলনায় কোয়ারেন্টাইনে তরুণী ধর্ষণের অভিযোগ ওঠার পর যশোরেও বিশেষ সতর্কতা গ্রহণ করা হয়েছে। যেসব নারী পরিবারের সঙ্গে ফিরছেন তারা পরিবারের সঙ্গেই কোয়ারেন্টাইন করছেন। আর একাকী দেশে আসা নারীদের জন্য পৃথক কোয়ারেন্টাইন সেন্টার নির্ধারণ করা হয়েছে। তিনি আরও জানান, জয়তী সোসাইটিতে গত ১৮ মে থেকে এটি চালু হয়েছে। ওইদিন ১ জন, ১৯ মে ২ জন এবং ২০ মে ৭ নারী ওই সেন্টারে উঠেছেন। সেখানে নিরাপত্তা নিশ্চিত করা ছাড়া সবকিছুই নারীদের তত্ত্বাবধানে চলছে।

No comments:

Post a Comment

Post Bottom Ad