যশোরে হাতি দিয়ে দিনদুপুরে চাঁদাবাজি - Jashore Tribune

Breaking

Home Top Ad

Post Top Ad

a1

Tuesday, October 3, 2023

যশোরে হাতি দিয়ে দিনদুপুরে চাঁদাবাজি


 যশোরে দিনদুপুরে প্রকাশ্যে পোষ্য হাতিকে দিয়ে ব্যবসা প্রতিষ্ঠান ও সড়ক অবরোধ করে নগদ টাকা তুলে চাঁদাবাজি করছেন এক হাতির মাহুত।পুলিশ প্রশাসনকে তোয়াক্কা না করে প্রায়ই এমন চিএ হরহামেশা দেখা যায় যশোর শহরের বিভিন্ন ব্যস্ত সড়কে।

আইনীভাবে হাতি দিয়ে এসব অবৈধ কাজ নিষিদ্ধ থাকলেও বিভিন্ন মালিকানাধীন হাতির মাহুতরা তা তোয়াক্কা না করে প্রায় সময় শহরের রাস্তাঘাটসহ বিভিন্ন বাজারের ব্যবসা প্রতিষ্ঠান থেকে এসব চাঁদবাজি করে আসছেন। এতে অতিষ্ঠ হয়ে উঠেছেন স্থানীয় ব্যবসায়ী ও সাধারণ লোকজন।

সরেজমিন দেখা যায়, যশোরের মুজিব সড়কে মালিকানাধীন একটি পোষ্য হাতির মাহুত সোহেল হাতি দিয়ে উচ্চস্বরে গর্জন দিয়ে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ও পথচারিদের ভয় দেখিয়ে তাঁদের কাছ থেকে প্রকাশ্যে নগদ টাকা উত্তোলন করছে। হাতির উচ্চ শব্দে অনেকে ভয়ে দ্রুত টাকা দিয়ে থাকেন মাহুতের কাছে।

প্রতিটি দোকান থেকে ১০০- সর্বনিম্ন ১০ টাকা দিতে হয় মাহুতের কাছে। কোনো কোনো দোকানে হাতি যেতে না চাইলে ধারালো লোহাযুক্ত লাটি (পুলি) দিয়ে মাহুত তাকে আঘাত করলে হাতি বাধ্য হয়ে সেইসব দোকানে গিয়ে বিকট শব্দ করে শুড় দিয়ে টাকা এনে মাহুতের হাতে দেয়। হাতির এ বিকট শব্দ শুনে অনেক সময় ব্যবসা প্রতিষ্ঠানে আগত ছোট শিশুরা মারাত্মক ভয় পায়। এভাবে হাতি দিয়ে টাকা তুলে একেক বাজার থেকে মাহুতের ২ হাজার থেকে ৩ হাজার টাকা হয়ে যায়।

No comments:

Post a Comment

Post Bottom Ad