রাতের অন্ধকারে চিনকে জবাব? বাংলার আকাশ চিরে ছুটল ভারতের Agni-5 পারমাণবিক সক্ষম ব্যালিস্টিক মিসাইল - Jashore Tribune

Breaking

Home Top Ad

Post Top Ad

a1

Thursday, December 15, 2022

রাতের অন্ধকারে চিনকে জবাব? বাংলার আকাশ চিরে ছুটল ভারতের Agni-5 পারমাণবিক সক্ষম ব্যালিস্টিক মিসাইল

 

ভারত এবং চিনের মধ্যে ক্রমশ উত্তেজনা বাড়ছে। আর এর মধ্যেই নতুন করে tawang-এ ভারত এবং চিনের বাহিনীর মধ্যে সংঘাতের ঘটনা ঘটেছে। আর এই সংঘাতে দু'পক্ষের একাধিক জওয়ান আহত হয়েছে বলে জানা যাচ্ছে। যা নিয়ে নতুন করে টেনশন আরও বেড়েছে সীমান্তে। আর এর মধ্যেই শক্তি পরীক্ষা করল ভারত। Agni-5 nuclear-capable ballistic- মিসাইলের সফল পরীক্ষা করল ভারতীয় সেনা। আর তা সফল ভাবে টার্গেটে আঘাত করেছে বলেও দাবি আধিকারিকদের।
ভারতের প্রতিরক্ষা গবেষণা সংস্থা DRDO-এর তরফে Agni-5-এর পরীক্ষা করা হয়। ওডিশার আব্দুল কালাম দ্বীপ থেকে এই মিসাইল পরীক্ষা করা হয় বলে জানা যাচ্ছে। পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম ব্যালিস্টিক মিসাইল অগ্নি-5। শুধু তাই নয়, ভূমি থেকে ভূমিতে আঘাত করতে সক্ষম বলেও জানানো হয়েছে। আরও অত্যাধুনিক ভাবে এই মিসাইলকে তৈরি করা হয়েছে। শুধু তাই নয়, রাতের অন্ধকারে এই মিসাইলের সফল ভাবে পরীক্ষা করা হয়েছে।


Agni-5-এ বেশ কিছু নতুন প্রযুক্তির ব্যবহার করা হয়েছে। এমনকি রেঞ্জ আরও বাড়াতে বেশ কিছু সরঞ্জাম এতে ব্যবহার করা হয়েছে বলেও প্রতিরক্ষামন্ত্রক সূত্রে খবর। অগ্নি সিরিজের আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ডিআরডিও এবং ভারত ডায়নামিক্স লিমিটেড যৌথভাবে তৈরি করেছে। শুধু তাই নয়, ৫ হাজারেরও বেশি দূরে থাকা শত্রুকে মুহূর্তে ধ্বংস করতে পারে এই মিসাইল। এমনকি নয়া প্রযুক্তিতে এটি ৮০০০ কিমি পর্যন্তও ছুটে যেতে পারে বলেও মনে করা হচ্ছে।

সবথেকে আধুনিক মিসাইল। অগ্নি-5 এর উচ্চতা 17 মিটার এবং ব্যাস 2 মিটার। অত্যাধুনবিক এই মিসাইলের ওজন ৫০ টন। অগ্নি-5 শব্দের ২৪ গুণ গতিতে ধেয়ে গিয়ে আছড়ে পড়তে পারে। অন্যদিক সামরিক বিশ্লেষকদের মতে, এই মিসাইল বেজিং, সাঘাং, হংকং সহ গোটা চিনকেই টার্গেট করতে পারে নয়া এই মিসাইল। Agni-5 nuclear-capable ballistic- মিসাইল ভারতের অস্ত্র ভান্ডারে থাকা সবথেকে আধুনিক মিসাইল। এমনকি পরমাণু ওয়ারহেড বহনেও সক্ষম। অন্যদিকে ভারতের হাতে অগ্নি সিরিজের একাধিক মিসাইল আছে। যেগুলির রেঞ্জ এক একটি এক এক রকমের। যেমন Agni-১, ২, ৩ এবং ৪।

এই মিসাইল বাংলার আকাশ হয়ে ছুটে যায়। আর তা যাওয়ার সময়ে উজ্জল আলোক ছটা তৈরি হয়। যা দেখে রাজ্যবাসী রীতিমত আতঙ্কিত হয়ে যান। কেউ বলতে থাকে ইউএফও তো কেউ আবার উল্কাপিন্ড।


No comments:

Post a Comment

Post Bottom Ad