এসএসসি যশোর শিক্ষা বোর্ডে ১ লাখ ৭০ হাজার ৩৭৭ পরীক্ষার্থী এবার অংশ নেবে - Jashore Tribune

Breaking

Home Top Ad

Post Top Ad

a1

Tuesday, September 6, 2022

এসএসসি যশোর শিক্ষা বোর্ডে ১ লাখ ৭০ হাজার ৩৭৭ পরীক্ষার্থী এবার অংশ নেবে

 


আগামী ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে এসএসসি পরীক্ষা। এ পরীক্ষায় যশোর শিক্ষা বোর্ড থেকে অংশ নেবে ১ লাখ ৭০ হাজার ৩৭৭ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৮৫ হাজার ৫৯৯ জন ও ছাত্রী ৮৪ হাজার ৭৭৮ জন। পরীক্ষাকে সামনে রেখে অনলাইনের মাধ্যমে পরীক্ষার্থীদের প্রবেশপত্র ও রেজিস্ট্রেশন কার্ড দেয়া হয়েছে। পরীক্ষার উত্তরপত্র কেন্দ্রে পাঠিয়ে দেয়া হয়েছে। সেই সাথে পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জানান পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র। এবার বৈশ্বিক অতিমারির কারণে পরীক্ষার বিষয়, নম্বর ও সময় কমিয়ে আনা হয়েছে এবং পুনর্বিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাসে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে পরীক্ষার সময়সূচি পরিবর্তন করা হয়েছে। এ পরীক্ষা সকাল ১০ টার পরিবর্তে সকাল ১১টায় অনুষ্ঠিত হবে।

বোর্ড সূত্র জানিয়েছে, ১ লাখ ৭০ হাজার ৩৭৭ জন পরীক্ষার্থীর মধ্যে খুলনার ৫৮৯ কেন্দ্রে অংশ নেবে ২৬ হাজার ৮ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র ১৩ হাজার ৩৮ জন, ছাত্রী ২১ হাজার ৯৭০ জন। বাগেরহাটের ২৭টি কেন্দ্রে অংশ নেবে ১৪ হাজার ২৮৭ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৬ হাজার ৭৬৩ জন, ছাত্রী ৭ হাজার ৫২৪ জন। সাতক্ষীরার ২৭টি কেন্দ্রে অংশ নেবে ১৯ হাজার ৭০ জন পরীক্ষার্থী। এরমধ্যে ছেলে ৯ হাজার ৯৫৭ জন,ছাত্রী ৯ হাজার ১১৩ জন। কুষ্টিয়ার ৩১টি কেন্দ্রে অংশ নেবে ২৪ হাজার ১৫৩ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র ১১ হাজার ৭৮৫ জন, ছাত্রী ১২ হাজার ৩৬৮ জন।

চুয়াডাঙ্গার ১৮টি কেন্দ্রে অংশ নেবে ১১ হাজার ১২২ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৫ হাজার ৫৮৪ জন, ছাত্রী ৫ হাজার ৫৩৮ জন। মেহেরপুরের ১৩টি কেন্দ্রে অংশ নেবে ৭ হাজার ৭২৪ জন পরীক্ষার্থী। এরমধ্যে ছাত্র ৩ হাজার ৩৮৭ জন , ছাত্রী ৩ হাজার ৮৩৭ জন। যশোরের ৫২টি কেন্দ্রে অংশ নেবে ২৮ হাজার ৫২ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র ১৪ হাজার ২৯৬ জন, ছাত্রী ১৩ হাজার ৭৫৬ জন। নড়াইলের ১৪টি কেন্দ্রে অংশ নেবে ৮ হাজার ১৯৩ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৪ হাজার ৬২ জন, ছাত্রী ৪ হাজার ১৩১ জন। ঝিনাইদহের ৩৬টি কেন্দ্রে অংশ নেবে ১৯ হাজার ৯০৩ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র ১০ হাজার ১৯৬ জন, ছাত্রী ৯ হাজার ৭০৭ জন। মাগুরার ১৭টি কেন্দ্রে অংশ নেবে ১১ হাজার ৪৬৫ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৬ হাজার ৩১ জন, ছাত্রী ৫ হাজার ৮৩৪ জন।

এ ব্যাপারে পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র জানান, আরো আগেই পরীক্ষা প্রস্তুতি সম্পন্ন করা হয়েছিলে। দেশের কয়েকটি জেলায় বন্যার কারণে পরীক্ষা স্থগিত করা হয়। আগের তারিখ পরিবর্তন করে ১৫ সেপ্টেম্বর নির্ধারণ করা হয়েছে। শুধু পরীক্ষার দিন সকালে ট্রেজারি থেকে সিকিউরিটি খামের মাধ্যমে প্রশ্ন কেন্দ্রে পাঠানো হবে।

No comments:

Post a Comment

Post Bottom Ad